প্রচ্ছদ » পর্যটন » ভারত সফরে যাচ্ছে বাংলাদেশী ১০০ তরুণের দল

ভারত সফরে যাচ্ছে বাংলাদেশী ১০০ তরুণের দল

Posted By:নিজস্ব প্রতিবেদক | Posted In:পর্যটন,প্রধান বার্তা,শিক্ষা | Posted On:Oct 12, 2014

নিজস্ব প্রতিবেদক ।। ঢাকা ::

ভারত সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আমন্ত্রণে ভারত যাচ্ছেন বাংলাদেশের ১০০ সদস্যের একটি তরুণ দল। এই উদ্দেশ্যে সোমবার সকাল ৯টায় দেশ ছাড়ছেন এই তরুণরা। আমন্ত্রিতদের তালিকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও রয়েছেন সাংবাদিক ও বিভিন্ন  প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষক।

সাতদিনের এই সফরে ভারতের রাজধানী নয়াদিল্লিসহ আগ্রা, স্যাটেলাইট সিটি গুরগাঁও, মুম্বাই, কলকাতার দর্শনীয় সব জায়গায় ঘুরবেন তারা।

এছাড়াও সফরকালে তারা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, যুব ও ক্রীড়া মন্ত্রী, মহারাষ্ট্র গভর্নরের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সফর উপলক্ষে আজ  রাজধানীর ধানমন্ডিতে ইন্দিরাগান্ধী কালচারাল সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ঢাকায় ভারতের হাইকমিশনার পঙ্কজ সরণ, সঙ্গীত শিল্পী হাবিব, মডেল মেহজাবিন উপস্থিত ছিলেন।

সফর সম্পর্কে পঙ্কজ সরণ বলেন,সফরটি হবে একইসাথে জীবন ও ভারত সম্পর্কে শেখা ও জানা। এই সফরের মাধ্যমে আপনাদের ১০০ জনের মধ্যে অন্যরকম একটি বন্ধুত্ব তৈরি হবে এবং বিভিন্ন ধরনের অভিজ্ঞতা অর্জন করবেন তারা।

অনুষ্ঠানে একই ধরণের সফরের মাধ্যমে এর আগে ঘুরে আসা রেজা নওফুল হায়দার ও সালমান আহমেদ বক্তব্য রাখেন। তারা যথাক্রমে ২০১২  এবং ২০১৩ সালে ভারত সফর করে এসেছেন।

সফরকারীদের মধ্যে রয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৩ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ৬ জন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৯ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০ জন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১০ জন, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ৫ জন, এফবিসিসিআই এর ৫ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিশ্ববিদ্যালয় মিলিয়ে ১৫ জন।

এক সপ্তাহের সফর শেষে আমন্ত্রিতরা ২০ অক্টোবর দেশে ফিরবেন।