প্রচ্ছদ » Slider » শুক্রবার থেকে শুরু মাহে রমজান

শুক্রবার থেকে শুরু মাহে রমজান

Posted By:নিজস্ব প্রতিবেদক | Posted In:Slider,জাতীয়,ধর্ম,প্রধান বার্তা,ব্রেকিং নিউজ | Posted On:Jun 18, 2015

নিজস্ব প্রতিবেদক ।।

শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। গতকাল বাংলাদেশের আকাশে কোথাও ১৪৩৬ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে  আজ ১৮ই জুন বৃহস্পতিবার শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। আর ১৯শে জুন শুক্রবার থেকে ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাস গণনা করা হবে। আগামী ১৪ই জুলাই মঙ্গলবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল ক্বদর উদযাপিত হবে। 

গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় ধর্ম সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য সচিব শামীম মোহাম্মদ আফজাল, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহিদুজ্জামান, যুগ্ম সচিব মো. আমজাদ আলী, প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ নূরুল ইসলাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ, ঢাকা মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, ঢাকা জেলার এডিসি মো. জসিম উদ্দিন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম, স্পারসোর পিএসও মো. শাহ আলম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে, মাহে রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ চত্বরে  মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হয়েছে। বইমেলার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে বলে ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।